ধর্ম

বিনা অজুহাতে দেরি না করে দান করার ফজিলত

আল্লাহ তাআলা বান্দাকে তার পথে দানের ব্যাপারে অনেক আয়াত নাজিল করে মানুষকে উদ্বুদ্ধ করেছেন। আল্লাহ তাআলা বান্দাকে এ কথা বার বার স্মরণ করিয়ে দিয়েছেন যে, দানসহ সব ব্যাপারে তিনি পরিপূর্ণ ওয়াকেফহাল তথা জানেন।

Advertisement

তাই বান্দার দান-সাদকা যেন বিফলে না যায়, সে কারণে বিভিন্ন কারণগুলো সুস্পষ্টভাবে তুলে ধরেছেন। যাতে তারা দুনিয়া ও পরকালে দানের সর্বোত্তম প্রতিফল লাভ করে।

অসহায় মানুষ যখন কারো কাছে সাহায্য চায়, তখন যেন সম্পদের অধিকারী ব্যক্তি তাদের সঙ্গে বিনা অজুহাতে সময় ক্ষেপণ না করে দান করে। আর এ দানে আল্লাহ তাআলা দানকারীর জন্য রেখেছেন উত্তম শুভ পরিণতি। এ ব্যাপারে আল্লাহ তাআলা ঘোষণা করেছেন-

আয়াতের অনুবাদ

Advertisement

আয়াত পরিচিতি ও নাজিলের কারণসুরা বাকারার ২৭৪ নং আয়াতে আল্লাহ তাআলা সে সব দানকারীদের কথা উল্লেখ করেছেন, যারা দানের ব্যাপারে অজুহাত দেখায় না; দান করবে বলে বলে সাহায্যপ্রার্থীকে বিলম্ব করায় না। যারা বিনা অজুহাতে বিলম্ব না করে দান করে তাদের সাওয়াব বা শুভ পরিণতি সুনিশ্চিত।

উল্লেখিত আয়াত নাজিল সম্পর্কে তাফসিরে এসেছে যে, এ আয়াতটি তাবুক যুদ্ধে অংশগ্রহণকারী সাহাবাদের সাহায্যকারী হজরত আবদুর রহমান ইবনে আওফ এবং হজরত ওসমান রাদিয়ায়াল্লাহু আনুহুমা সম্পর্কে নাজিল হয়েছে।

আবার অনেকে বলেছেন, এ আয়াতটি হজরত আলি রাদিয়াল্লাহু আনহু সম্পর্কে নাজিল হয়েছে। কারণ তাঁর কাছে ৪টি দেরহাম ছিল। তিনি এর একটি দিনে, একটি রাতে, একটি প্রকাশ্যে এবং একটি গোপনে দান করেছিলেন।

দান যেভাবেই করা হোক; দানকারী যদি আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে একনিষ্ঠতার সঙ্গে দান করে তবে অবশ্যই সে দানের সাওয়াব লাভ করবে।

Advertisement

তবে সমাজে এমন অনেক লোক আছে, যারা দান-সাদকা করার সময় ইচ্ছায়-অনিচ্ছায় বিলম্ব করে। আবার অনেকে অজুহাত না থাকার পরও দিব, দিচ্চি করেও দেরি করে। দানের ক্ষেত্রে এমনটি না করাই উত্তম।

যারা বিলম্ব না করে সাহায্য প্রার্থনার সঙ্গে সঙ্গে দান করে; তাদের জন্য রয়েছে শুভ পরিণতি। আর তাদেরই কোনো চিন্তা ও ভয় নেই। তাদের সাওয়াব লাভও সুনিশ্চিত।

পড়ুন- সুরা বাকারার ২৭৩ নং আয়াত

পরিশেষে...যারা আল্লাহর পথে সব সময় গোপনে ও প্রকাশ্যে দান করতে থাকে, যখনই তাদের কাছে কোনো গরিব-অসহায় মানুষ সাহায্য প্রার্থী হয় তখন সঙ্গে সঙ্গে তারা সাহায্য করে। সময় বা অবস্থার অজুহাতে বিলম্ব করে না করাই ঈমানের একান্ত দাবি। আর এ দানের সাওয়াব বা শুভ পরিণতি সুনিশ্চিত বলে তাদের ঘোষণা এসেছে যে, তাদের কোনো ভয় নেই; আর তারা চিন্তিতও হবে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দানের ক্ষেত্রে কুরআনের অসিয়ত ও নসিহত যথাযথ পালন করে মানুষ জীবন ও সমাজকে উন্নত করার তাওফিক দান করুন। গরিব ও অসহায় মানুষের কষ্ট দূরকরণে এগিয়ে আসার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর