জাতীয়

অবৈধ গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বন্ধে দুদকের অভিযান

অবৈধ গ্যাস ও বিদ্যুৎ সংযোগে জড়িতদের চিহ্নিতকরণ এবং এসব অপরাধ বন্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর দুটি এনফোর্সমেন্ট টিম সম্প্রতি (২৩ ও ২৮ জানুয়ারি) তিতাস গ্যাস এবং ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)-তে অভিযান চালায়। দুদকের নিজস্ব পুলিশ ফোর্সের সহায়তায় সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালক পর্যায়ের কর্মকর্তারা এ অভিযান পরিচালনা করেন।

Advertisement

জানা গেছে, দুদক অভিযোগ কেন্দ্রে (১০৬) গ্রাহকের সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে এ অভিযান চালানো হয়। অভিযানে আজিমপুরের একটি ভবনের ৮টি ফ্ল্যাটে অবৈধ গ্যাস সংযোগের অস্তিত্ব পাওয়া যায়, যেখানে লাখ লাখ টাকা রাজস্ব ফাঁকি দেয়া হয়েছে। এ সময় দুদক টিমকে সহযোগিতা করেন তিতাস গ্যাসের কর্মকর্তা-কর্মচারীরা। এ অভিযানের পর তিতাসের জড়িত কর্মকর্তাদের চিহ্নিত করতে দুদক অনুসন্ধান শুরু করেছে।

অপরদিকে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)-এর বনশ্রী এনওসিএস অফিসে বিদ্যুৎ সংযোগ প্রদান, ডিমান্ড নোট ইস্যু এবং বিদ্যুৎ চুরি সংক্রান্ত ঘটনার অভিযোগ পর্যবেক্ষণের জন্য দুদকের অপর একটি টিম সেখানে অভিযান চালায়। এখানে সেবা গ্রহীতারা দুদকের অভিযানকে স্বাগত জানায়।

এ প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী জানান, বিদ্যুৎ ও গ্যাস চুরি, অবৈধ সংযোগ ও রাজস্ব ফাঁকি রোধ করা প্রতিষ্ঠানগুলোর নিজেরই দায়িত্ব, কিন্তু এসব অপরাধে জড়িত রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের চিহ্নিত করে তাদের দুর্নীতি উদঘাটন এবং আইনগত ব্যবস্থা নেয়া দুদকের ম্যান্ডেট। তিনি আরও বলেন, এসব প্রতিষ্ঠানে অবৈধ সংযোগের ঘটনায় ঘুষের লেনদেন ধরতে দুদকের ‘‘ট্র্যাপ টিম” সার্বক্ষণিক নজরদারি করছে।

Advertisement

এমইউ/এআরএস/জেআইএম