লাইফস্টাইল

শ্যাম্পু করার আগে করণীয়

চুল নিয়মিত পরিষ্কার রাখতে শ্যাম্পুর বিকল্প নেই। কিন্তু চুলে শুধু শ্যাম্পু করলেই হবে না, সুস্থ ও ঝলমলে চুল পেতে চাইলে শ্যাম্পু করার আগেও রয়েছে কিছু করণীয়। এটি খুব কঠিন কিছু নয়। কিছু সহজ কাজের মাধ্যমেই আপনি পেতে পারেন প্রত্যাশিত সুন্দর চুল। চলুন জেনে নেয়া যাক-

Advertisement

চুল ধোয়ার আগে বা আগের রাতে মাথায় তেল দিয়ে রাখতে হবে। কোনো সাধারণ তেল নয়। চেষ্টা করতে হবে দুই প্রকার তেল মিশিয়ে দেওয়ার জন্য। ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল বা বাদাম তেল মিশিয়ে নিতে পারেন। চাইলে এর সাথে ভিটামিন ই ক্যাপসুলও মিশিয়ে নিতে পারেন। এবার তেলটি তালুতে ভালোভাবে ম্যাসাজ করে। কমপক্ষে ২০ মিনিট ম্যাসাজ করতে হবে।

আরও পড়ুন: চুল স্ট্রেইট করার সহজ উপায়

আপনি চাইলে হট টাওয়েল ট্রিটমেন্ট করতে পারেন। একটি টাওয়েল গরম পানিতে ভিজিয়ে সেটা দিয়ে মাথা পেঁচিয়ে রাখতে হবে ৩০ মিনিট। তারপর শ্যাম্পু করে ফেললে হবে। কখনো গরম পানি দিয়ে চুল ধোবেন না। গরম পানি আপনার চুলকে রুক্ষ করে তুলবে।

Advertisement

সপ্তাহে ১-২বার চুলে প্যাক ব্যবহার করতে হবে। ২টি পাকা কলা, ২ টেবিল চামচ ম্যায়নিজ এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে প্যাক তৈরি করে নিয়ে। ঘন্টাখানেক এই প্যাকটি চুলে রেখে। তারপর চুল ধুয়ে ফেলতে হবে। কলা ও মধু চুলের রুক্ষতা দূর করে চুলকে করে তুলবে সিল্কি।

টক দই এবং ডিমের প্যাকও ব্যবহার করতে হবে মাঝে মাঝে। এটি চুল কোমল করে তোলার পাশাপাশি খুশকিও দূর করে দিবে।

আরও পড়ুন: খোঁপায় সাজুক চুল

শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। আপনি চাইলে প্রাকৃতিক কন্ডিশনারও ব্যবহার করতে পারেন।

Advertisement

চুল ধোয়ার পর টাওয়েল দিয়ে জোরে জোরে ঘষবেন না। এটি আপনার চুলের গোড়া দুর্বল করে দেবে। টাওয়াল দিয়ে হালকা চাপ দিয়ে চুল থেকে পানি মুছে ফেলবেন।

এইচএন/আইআই