আন্তর্জাতিক

হাসিনা-মোদির সংবাদ সম্মেলনে হাস্যরস

কূটনৈতিক বিষয় মানেই কাঠখোট্টা আলাপচারিতা বা বিশ্বনেতাদের হাস্যরসবোধ কম- তা ভুল প্রমাণিত হলো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শীর্ষ বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে।

Advertisement

দুই নেতা যখন ট্রেন সার্ভিস উদ্বোধন ও চুক্তি স্বাক্ষর নিয়ে ব্যস্ত ঠিক তখনই ঘটে গেল একটি হাস্যকর ঘটনা।

ডায়াসের সামনে দাঁড়িয়ে থাকা দুই প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে ভারতীয় ঘোষক বলেন, ‘মে আই রিকুয়েস্ট টু প্রাইম মিনিস্টার টু স্টেপ ডাউন?’

ঘোষক যা বলতে চেয়েছিলেন তাতে ভুল কিছু ছিল না, তবে তার একটি অর্থ এমন দাঁড়ায়- আমি দুই প্রধানমন্ত্রীকে বিনীতভাবে পদত্যাগের অনুরোধ করছি।

Advertisement

এমন ঘোষণা আসার পরপরই সেখান থেকে কেউ একজন বেশ উচ্চকণ্ঠে বলে ওঠেন, ‘স্টেপ ডাউন’

এরপর সেখানে উপস্থিত বাকিরাও হেসে ওঠেন। বাদ যাননি দুই প্রধানমন্ত্রীও। তারাও হাসতে হাসতে এগিয়ে আসেন। এরপর তারা হাসিমুখে ফটোসেশনে অংশ নেন।

চারদিনের সফরে গতকাল ভারত পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। শনিবার নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে দুই প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠকের পর দুই দেশের মধ্যে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

হায়দরাবাদ হাউসের ডেকান স্যুটে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর দুটি রুটে নতুন ও ট্রেন সার্ভিসের উদ্বোধন করা হয়েছে। সেই সঙ্গে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়।

Advertisement

পরে বল রুমে যৌথ সংবাদ সম্মেলনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। তবে এতে সাংবাদিকদের প্রশ্ন করার কোনো সুযোগ ছিল না।

#WATCH: This funny moment happened live at Hyderabad House during PM Modi and Bangladesh PM Sheikh Hasina`s joint statement. pic.twitter.com/Z1D7AbB3eb

— ANI (@ANI_news) 8 April 2017

এনএফ/আরআইপি